preloader

কার্যক্রম

20 Aug'21
আর্থিক সহায়তা কার্যক্রম

সনাতন বিদ্যার্থী সংসদ , ঢাকা বিশ্ববিদ্যালয় তাই প্রতিষ্ঠান লগ্ন থেকেই শিক্ষাথীদের সহায়তায় পাশাপাশি যেকোনো বিপদাপন্ন মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে আসছে। শিক্ষা, চিকিৎসা, বিবাহ ,বিভিন্ন দুর্যোগ ও অন্যান্য প্রয়োজনে আর্থিক ও অন্যান্য সহযোগিতা প্রদান করা হয়।


শিক্ষা বৃত্তি প্রদান

প্রতি শিক্ষাবর্ষে সনাতন বিদ্যার্থী সংসদ , ঢাকা বিশ্বাবিদ্যালয় অসহায় ও গরীব শিক্ষার্থীদের মাঝে প্রয়োজন অনুযায়ী মালিক বা এককালীন ভিত্তিতে শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থা করে। বৃত্তি পাওয়ার যোগ্যতা উল্লেখ করে ছাত্র ছাত্রীদের মধ্য থেকে আবেদনপত্র আহব্বান করা হয় এবং তারপর স্বচ্ছ ও নিরপেক্ষ যাচাই বাছাই এর মাধ্যমে যথাযথ অধিকতর যোগ্যদের বৃত্তি প্রদান করা হয়।


ভর্তি সহায়তা প্রদান

সনাতন বিদ্যার্থী সংসদ , ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ভর্তিচ্ছু দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রয়োজনানুযায়ী আংশিক বা সম্পূর্ণ ভর্তি ফি প্রদানের ব্যবস্থা করাসহ ভর্তি কার্যক্রমে যাবতীয় সহযোগিতা প্রদান করা হয়। এক্ষেত্রে বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত সংবাদ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত খবর সংশ্লিষ্ট এলাকার কর্মী দ্বারা যথোপযুক্ত অনুসন্ধানপূর্বক সামাজিক সহায়তা করা হয়।


চিকিৎসা ,বিবাহ ও অন্যান্য ক্ষেত্রে সাহায্য প্রদান

সনাতন বিদ্যার্থী সংসদ , ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে চিকিৎসা ,বিবাহ ও অন্যান্য ক্ষেত্রে সাহায্যপ্রার্থীদের প্রয়োজন অনুযায়ী যথাসম্ভব সাহায্য প্রদান করা হয়। চিকিৎসা ক্ষেত্রে আর্থিক সহায়তার পাশাপাশি নিয়মিত রক্তদান ও কর্মীদের প্রশংসনীয় ঐতিহ্য। উল্লেখ্য যে , বিবাহের ক্ষেত্রে নানাবিধ সাহায্য করলেও এস ভি এস , ঢাবি কখনোই যৌতুককে সমর্থন করে না বরং যৌতুককে নিরুৎসাহিত করতে বিভিন্ন কর্মসূচি পালন করে।


দুর্যোগকালীণ জরুরি ত্রাণ সহায়তা

দেশের যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে সনাতন বিদ্যার্থী সংসদ , ঢাকা বিশ্ববিদ্যালয় দ্রুত সাড়া প্রদান করে। বিশেষ ক্যাম্পেইনিং এবং সদস্য চাঁদার মাধ্যমে অর্থ উত্তোলনপূর্বক উপযুক্ত কর্মীদের সহায়তা বা উপযুক্ত সংস্থার মাধ্যমে দুর্যোগ কবলিত অঞ্চলে স্বচ্ছতার সাথে ত্রাণ বিতরণ করা হয়। এছাড়া প্রতিবছর শীতকালীন সময়ে গরীব ও দুস্থ ব্যক্তিদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।


শিক্ষামূলক কার্যক্রম

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তা কেন্দ্র পরিচালনা এবং বিনামূল্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য অনলাইন ভর্তি কোচিং এর ব্যবস্থা করার মাধ্যমে পাঠদান ও সার্বিক দিক নির্দেশনা প্রদান করা হয়।


ক্যারিয়ার আড্ডা

ছাত্রাবস্থা থেকেই ভবিষ্যতের গতিপ্রকৃতি সম্পর্কে ধারণা দিতে চাকরি ও ব্যবস্যক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং স্বনামধন্য ব্যক্তিদের নিয়ে ক্যারিয়ার সচেতনমূলক কর্মশালার আয়োজন করা হয়।


ম্যাথ ও ইংলিশ কার্নিভাল

গণিত ও ইংরেজি বিষয়ক দক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিতভাবে বিশেষ কর্মশালার আয়োজন করা হয়।


ধর্মচক্র

ধর্মীয় ও ঐতিহাসিক বিষয়গুলোতে দক্ষতা অর্জন ও জানার পরিধি বাড়ানোর জন্য সাপ্তাহিক ধর্মচক্রের আয়োজন করা হয়।


কম্পিউটার প্রশিক্ষণ কর্মশালা :

এসভিএস, ঢাবি নিয়মিত কম্পিউটার প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে থাকে।


সাহিত্য আড্ডা

পড়ালেখার পাশাপাশি বিদ্যার্থীরা যেন চিত্তের পরিপুষ্টিকর এবং মননশীলতার অন্যান্য বিষয়েও দক্ষ হয়ে উঠে , সেই লক্ষ্যে প্রথিতযশা সাহিত্য বিশারদ ও বিভিন্ন জাতীয় পর্যায়ের লেখক , শিল্পী এবং কলাকুশলীদের নিয়ে বছরের বিভিন্ন সময়ে আবৃত্তি, উপস্থাপনা ইত্যাদি সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়।


ধর্মীয় শিক্ষামূলক কার্যক্রম:

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের মুখনিঃসৃত বাণী শ্রীমদ্ভগবদ্গীতার আদর্শ প্রচার এবং প্রসারের জন্য অভিজ্ঞ গীতা বিশারদগণের তত্ত্বাবধানে প্রতিবছর প্রায় ৪ মাসব্যাপী গীতা শিক্ষা কর্মশালার আয়োজন করা হয়। এখানে যেকোনো বয়সের ব্যক্তি অংশগ্রহণ করতে পারেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র দেওয়া হয়।


প্রতিবছর সরস্বতী পূজার পূর্বে পূজা শিক্ষা কর্মশালার আয়োজন করা হয়।


ধর্মীয় পার্বণ ও উৎসব উদযাপন

সহস্রাধিক শ্রীমদ্ভগবতগীতা বিতরণ করা হয়। শ্রীমদ্ভগবতগীতা গ্রহণে ইচ্ছুক ব্যক্তিদের শুদ্ধি মন্ত্র বা গীতোক্ত যে কোনো শ্লোক বলতে বলা হয়।


প্রতিবছর কালী পূজার তিথিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল উপাসনালয়ে সনাতন বিদ্যার্থী সংসদ ঢাবির পক্ষ থেকে দীপাবলি উপলক্ষে আলোকসজ্জার আয়োজন করা হয়। উল্লেখ্য যে , ২০১০ খ্রিষ্টাব্দের ৫ নভেম্বর দীপাবলির পুণ্যতিথিতেই সনাতন বিদ্যার্থী সংসদের আনুষ্ঠানিকভাবে শুভ সূচনা হয়। ''তমসো মা জ্যোতির্গময় '' -এই বেদান্ত বাক্যের মতো অমানিশা ভেদ করে ফুটে উঠে আমাদের সুমহান চেতনা ও আদর্শ।

সনাতন ধর্মীয় সংস্কৃতিকে অক্ষুন্ন রাখা এসভিএস ঢাবির অন্যতম লক্ষ্য। এরই ধারাবাহিকতায় ভাই ফোটা ও রাখিবন্ধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় সবার অংশগ্রহণে দারুন আনন্দমূখর পরিবেশের সৃষ্টি হয়।


রামনবমী , জন্মাষ্টমী , রথযাত্রা , দোল উৎসব ও শিবচতুর্দশী

সনাতন বিদ্যার্থী সংসদ , ঢাবি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মর্যাদা পুরুষোত্তম ভগবান শ্রীরামচন্দ্রের জন্মতিথি , পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি , শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা দোল উদযাপন এবং বিভিন্ন পূজা - পার্বণের আয়োজন করা হয়।


সাংস্কৃতিক ও প্রচারণামূলক কার্যক্রম:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয় বর্ণাঢ্য নবীনবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে।

শ্রী শ্রী দুর্গাপূজা , শ্রী শ্রী সরস্বতী পূজাসহ অন্যান্য পূজাপার্বণগুলো ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে আয়োজন করার জন্য পোস্টারিং , লিফলেট বিতরণ এবং অনলাইন প্লাটফর্মগুলোতে ব্যাপক প্রচারণা চালানো হয়।


শিক্ষা সফর ও আনন্দ ভ্রমণ

প্রতিবছর দেশের বিভিন্ন ধর্মীয় ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে আনন্দ ভ্রমণের আয়োজন করা হয়।